Breaking News

চীনের বিগ স্পেস ল্যাব এই মাসে পৃথিবীতে পতিত হতে পারে


চীনের বিগ স্পেস ল্যাব এই মাসে পৃথিবীতে পতিত হতে পারে








An artist’s illustration of China’s Tiangong-1 space lab in Earth orbit.
Credit: CMSA



ইউরোপীয় স্পেস এজেন্সি (ইএসএ) চীন এর Tiangong-1 স্পেস ল্যাবের জন্য একটি নতুন পুনরায় প্রবেশের পূর্বাভাস জারি করেছে।

8.5-টন মহাকাশযানটি এখন ২4 শে মার্চ থেকে 19 এপ্রিল পর্যন্ত পৃথিবীর বায়ুমন্ডলে পতিত হতে পারে বলে আশা করা হলেও, ইএসএ কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন যে এটি একটি রুক্ষ অনুমান।

"পুনরায় প্রবেশে 43 ডিগ্রী দক্ষিণে এবং 43 ডিগ্রী দক্ষিণে (যেমন স্পেন, ফ্রান্স, পর্তুগাল, গ্রীস ইত্যাদি)" অক্ষাংশ, জার্মানির ডার্মস্ট্যাডের ইএসএ ইউরোপীয় স্পেস অপারেশনস সেন্টারের স্পেস ডাব্রিস অফিসের কর্মকর্তাদের মধ্যে যে কোন জায়গায় স্থান পাবে। গত সপ্তাহে একটি আপডেটে "এই অক্ষাংশের বাইরের এলাকা বাদ দেওয়া যেতে পারে। কোনও সময়ই ইএসএ থেকে নির্দিষ্ট সময় / অবস্থান পূর্বাভাস সম্ভব হবে না।"

চীন দ্বারা নির্মিত প্রথম স্থান ল্যাবরেটরি Tiangong -1 ছিল। এটি ক্রুয়েড স্পেস স্টেশনটি নির্মাণ ও পরিচালনা করার জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগুলিকে জাতির মাস্টারকে সহায়তা করার জন্য এটি ২011 সালের শেষের দিকে শুরু হয়েছিল। ২0২0 সালের মাঝামাঝি সময়ে পৃথিবীর কক্ষপথে এটিকে একটি স্টেশন স্থাপন এবং চলমান করার লক্ষ্য চীন।

A map showing the area between 42.8 degrees north and 42.8 degrees south latitudes (in green), over which Tiangong-1 could re-enter. The graph at left shows population density.
Credit: ESA CC BY-SA IGO 3.0






প্রথম চীনা আর্গুমেন্ট ডকিং টিয়াংং -1 এবং আনপিলোটেড শেনজু মহাকাশযান নভেম্বর ২, ২011 এর মধ্যে ঘটেছিল। দুইটি ক্রুয়েড মিশন পরে তিয়ানগং -1: Shenzhou 9 এবং Shenzhou 10, যা যথাক্রমে জুন ২01২ এবং জুন ২013 সালে চালু হয়েছিল।

No comments